Fresh Shutki

শুঁটকি মাছ

শুঁটকি মাছ – Shutki Mach

শুঁটকি মাছ – Shutki Mach

ঐতিহাসিক তাৎপর্যঃ

সংরক্ষণের ব্যবস্থা না থাকায় তাজা মাছ সহজেই পোসে যেত। তাই খাদ্য সংরক্ষনের এক প্রাচিন পদ্ধতি হলো খাদ্য শুকানো বা শুঁটকি। মাছকে মূলত রোদে শুকানো হতো পানি অপসারনের জন্য। কারন মাছে পানি থাকলে বিভিন্ন ক্ষুদ্রাতিক্ষুদ্র অনুজীব বেঁচে থাকে এবং মাছকে তাড়াতাড়ি পচাতে সাহায্য করে। এর জন্য মাছ সংরক্ষণ করতে খোলা জায়গায় যেখানে পর্যাপ্ত রোদ ও বাতাস পাওয়া যায় সেখানে মাছ শুকানো হতো আর এই প্রথা প্রাচীন কাল থেকেই চলে আসছে।

শুঁটকি মাছ – Shutki Mach উপাদানঃ

মাছে সাধারণত লবন মাখিয়ে কড়া রোদে শুকিয়ে শুঁটকি মাছ প্রস্তত কড়া হয়। কড়া রোদে শুকানোর ফলে বিভিন্ন ক্ষুদ্রাতিক্ষুদ্র অনুজীব মরে যায় তাই শুঁটকি সহজে পচে না।

শুঁটকি মাছ – Shutki Mach প্রস্তুতি প্রক্রিয়াঃ

আনাদের দেশের মানুষের মোট মাছের চাহিদার ৫% আসে শুঁটকি থেকে। বছরে যে পরিমান মাছ উৎপাদন হয় তার ২০% আসে শুঁটকি মাছ থেকে। প্রায় ৮/১০ প্রজাতির মাছ থেকে বাণিজ্যিক ভাবে শুঁটকি তৈরি করা হয়। ১ কেজি শুঁটকি মাছ তৈরিতে প্রজাতিভেদে প্রায় ৩/৫ কেজি কাঁচা মাছের প্রয়োজন। সাধারণত শুঁটকি মাছ শীতকালে প্রক্রিয়াজাতকরণ করা হয়। অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত শুঁটকি মাছ শুকানো হয়।
প্রচলিত নিয়ম অনুযায়ী সূর্যের আলো ব্যবহার করে শুঁটকি মাছ শুকানো হয়।

শুঁটকি মাছের পুষ্টিগুণ ও উপকারিতাঃ

শুটকি মাছে রয়েছে উচ্চমাত্রার আমিষ বা প্রোটিন ,কোলেস্টেরল ও শক্তি। যে সব ব্যক্তি অধিক পরিমানে পরিশ্রম করে তাদের এই মাছ খাওয়া অনেক উপকার। শরীরের অধিক শক্তি যোগাতে শুটকি মাছের তুলনা হয়না। নিয়মিত এই মাছ খেলে ইনফ্লুয়েঞ্জা জ্বর, যক্ষ্মা এই অসুখগুলো সহজে হয় না। এছাড়া এই মাছে আয়রন আছে। ফলে আয়রনের গাঠতি পূরণে এই মাছের তুলনা হয়না। গর্ভবতী মায়েরা সম্ভব হলে শুটকি মাছ বেশি খেতে পারেন। কারন এতে আয়রন,সোডিয়াম ও অন্যান্য উপাদান রয়েছে। তাছাড়া আয়রন, আয়োডিনের মাত্রা বেশি থাকার জন্য দেহে রক্ত বাড়ায়, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে শক্তিশালী।এবং শরীরের হরমোনজনিত সমস্যা দূর করে। এই মাছ বাড়ন্ত শিশু, ব্যায়ামবিদ, খেলোয়াড়,নৃত্যশিল্পী, সাঁতারু এ ধরনের ব্যক্তিদের জন্য যথেষ্ট উপকারী।কারন এতে যে পরিমানে ক্যালরী রয়েছে তা কায়িক পরিশ্রমের ব্যক্তিদের সাহায্য করে।শুটকি মাছে প্রচুর পরিমানে কোলেস্টেরল রয়েছে। যে সব ব্যক্তি পাতলা লিকলিকে তাদের শরীর মোটা করতে শুটকি মাছ গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে।অধিক কোলেস্টেরল মোটা হওয়ার জন্য যতেষ্ট। তাই শরীর সুস্থ সুন্দর রাখতে এই মাছ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
বাংলাদেশে অনেক এলাকায় শুঁটকি মাছ খাওয়ার প্রবণতা আছে। রুপচাঁদা, লইট্টা, ছুরি, ছোট চিংড়ি, গজার, পুঁটি, কাঁচকি ইত্যাদি মাছ শুকিয়ে শুঁটকি তৈরি করা হয়। এগুলো বেশ জনপ্রিয়।

আসুন, জেনে নিই কোন ধরনের শুঁটকিতে কী উপাদান আছে?

ছোট চিংড়ির শুঁটকি: ৬২ দশমিক ৪ গ্রাম প্রোটিন, ৩৫৩৯ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৩৫৪ মিলিগ্রাম ফসফরাস, ২৮ গ্রাম লৌহ ও ২৯২ ক্যালরি।

ছুরি শুঁটকি: ৭৬ দশমিক ১ গ্রাম প্রোটিন, ৭৩৯ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৭০০ মিলিগ্রাম ফসফরাস, ৪ দশমিক ২ মিলিগ্রাম লৌহ, ৩৮৩ ক্যালরি।

লইট্টার শুঁটকি: ৬১ দশমিক ৭ গ্রাম প্রোটিন, ১৭৮১ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২৪০ মিলিগ্রাম ফসফরাস, ২০ মিলিগ্রাম লৌহ ও ২৯৫ ক্যালরি।

শুঁটকি মাছের অপকারিতাঃ

যাদের কিডনিতে সমস্যা, গলব্লাডারে পাথর, ডায়বেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও গর্ভাবস্থায় সমস্যা আছে তারা শুঁটকি মাছ খাবার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে নিবেন।
শুঁটকি মাছ কেনার সময় অবশ্যই ভালো করে দেখে কিনবেন, কারন মাছ যদি খারাপ হয় তাহলে ইয়তা খাওয়া উচিত হবেনা। খেলে আপনার শরীরে বিভিন্য সমস্যা হতে পারে।
অনেকে শুঁটকি সংরক্ষণে ক্ষতিকর কীটনাশক ডিডিটি-জাতীয় উপাদান দিয়ে থাকে। তাই রান্নার আগে অবশ্যই হালকা গরম পানিতে ভিজিয়ে তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিবেন।
বাড়িতে শুঁটকি সংরক্ষণ করতে হলে মাঝে মাঝে শুঁটকি মাছ কড়া রোদে দেবেন।

উপসংহারঃ

আমরা বাঙ্গালিরা কমবেশি শুঁটকি মাছ খেয়ে থাকি। আর শুঁটকি মাছ দেখতে যতটাই সুন্দর খেতে ঠিক ততটাই সুস্বাদু হয়ে থাকে। আমাদের দেশে বিভিন্ন দেশি ও সামুদ্রিক শুঁটকি মাছ পাওয়া যায়। সামুদ্রিক শুঁটকি মাছ খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে।
শুঁটকি মাছ আমাদের মানবদেহের জন্য অনেক গুরুত্বপূর্ণ। শুঁটকি মাছের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করে দেখতে পেলাম যে শুঁটকি মাছে প্রচুর পরিমানে প্রটিন থাকে যা আমাদের মানব দেহে অনেক উপকার করে। তাই আমাদের সকলের কমবেশি শুঁটকি মাছ খাওয়া উচিত।

FAQ

প্রশ্নঃ কিভাবে আমি আপনাদের শুঁটকি সহজে অর্ডার করতে পাড়ি?
উত্তরঃ ধন্যবাদ, আপনি আমাদে Fresh Shutki ওয়েবসাইটে গিয়ে সরাসরি অর্ডার করতে পারেন বা আমাদের Fresh Shutki ফেইসবুক পেইজে ম্যাসেজ করতে পারেন অথবা কল/হোয়াটস্যাপ যোগাযোগ করতে পারেন +৮৮০ ১৮২৩৪১৫১৭৬ এই নম্বরে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
Scroll to Top