Fresh Shutki

ছুরি শুঁটকি ভুনা

ছুরি শুঁটকি ভুনা

ছুরি শুঁটকি ভুনা

শুটকি শব্দটি শোনলে মনে যেন এক অদ্ভুদ অনুভূতি হয়। মনে হয় সাথে সাথেই শুটকি ঝাল করে রেঁধে এর সাথে ভুনা খিচুড়ি খেযে ফেলি! আমার এখনই শুটকি ভুনা খেতে ইচ্ছা করছে! আপনাদের করছে না? তাহলে আসুন এই মজাদার শুটকি ভুনা রেসিপি শিখে নেই।

হ্যাঁ, আমি ছুরি শুটকি ভুনার কথা বলছি। এখানে দেখুন কি কি উপকরণ প্রয়োজন এই মজাদার রেসিপি তৈরি করতে।

  • উপকরণ
    ১. ছুরি শুঁটকি কুচি ২ কাপ
    ২. তেল পরিমাণ মতো
    ৩. লবণ পরিমাণ মতো
    ৪. পেঁয়াজ কুচি ১ কাপ
    ৫. মরচের গুঁড়ো ১ টেবিল চামচ
    ৬. হলুদের গুঁড়ো আধা চা চামচ
    ৭. ধনে গুঁড়ো ১ চা চামচ
    ৮. জিরা গুঁড়ো ১ চা চামচ
    ৯. আদা বাটা ১ চা চামচ
    ১০. রসুন বাটা ১ চা চামচ
    ১১. আলু কুচি ২ কাপ পরিমাণ
    ১২. কাঁচা মরিচ ৭ থেকে ৮ টি

শুঁটকি পরিষ্কার করার পদ্ধতি:

পাশের কাটা ও মাথাগুলো কেটে শুঁটকিগুলো টুকরো করে নিতে হবে। শুঁটকি ধোঁয়ার আগে এটি পানি বা তেল ছাড়া ভেঁজে নিতে হবে। শুঁটকিগুলো একটু লালচে হলে বাটিতে নিয়ে ফুটন্ত গরম পানি ও এক চা চামচ লবণ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট ভিঁজিয়ে রাখতে হবে। ছুরি শুঁটকি অনেক শক্ত থাকে তাই কিছু সময় ভিজিয়ে রাখলে নরম হয়ে যায়। এতে রান্নার সময় সব মসলা শুঁটকির ভেতরে খুব সহজেই ঢুকে যাবে। এরপর এগুলো পানি দিয়ে ধুঁয়ে পরিষ্কার করে নিতে হবে।

প্রক্রিয়া:

একটি প্যানে কোয়ার্টার কাপ তেল গরম করুন এবং তাতে এক কাপ পেঁয়াজ কুচি, মরিচের গুঁড়ো এক টেবিল চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, ধনে গুঁড়ো এক চা চামচ মিশানো হবে। এবার আধা কাপ পানি, জিরা গুঁড়ো এক চা চামচ, লবণ স্বাদ মতো, আদা বাটা এক চা চামচ এবং রসুন বাটা এক চা চামচ দিয়ে নাড়তে হবে। মসলাগুলো ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে রাখতে হবে। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। যখন পানি শুকিয়ে তেল উপরে উঠে আসবে তখন পরিষ্কার করে রাখা শুঁটকিগুলো দিয়ে দিতে হবে। কিছুক্ষণ পর এক কাপ পরিমাণ পানি দিয়ে অনবরত নেড়ে ভালো করে কষিয়ে নিতে হবে। শুঁটকির পানি শুকিয়ে তেল দেখা গেলে দুই কাপ আলু কুচি দিয়ে দিতে হবে। আলু সেদ্ধর জন্য আবারো এক কাপ পানি দিয়ে ঢেকে রাখতে হবে। পানি শুকিয়ে গেলে গোটা রসুনের কোয়া দিতে হবে এক কাপ পরিমাণ। কয়েকটি কাঁচা মরিচ ফালি করে কেটে দিতে হবে। এতে ঝালও বাড়বে আর খুব সুন্দর ফ্লেভার বের হবে। আলু ও রসুন ভালো করে সেদ্ধ হলে কয়েক মিনিট রান্না করে নামিয়ে নিতে পারেন। এভাবেই তৈরি হয়ে ছুরি শুঁটকি ভুনা।
ব্যস, ছুরি শুঁটকি ভুনা তো তৈরী এবার গরম ভাতের সাথে উপভোগ করুন মজাদার শুটকি ভুনা। একদম হোটেলের স্বাদই পাবেন মজাদার এই খাবারে। তো কবে ট্রাই করছেন মজাদার এই রেসিপিটি তা কমেন্টে লিখে জানাবেন। ধন্যবাদ।

বিশেষ দ্রষ্টব্যঃ আমাদের কাছে সকল ধরণের প্রিয়াম শুঁটকি আছে। যারা প্রিয়াম কোয়ালিটি শুঁটকি ক্রয় করতে চাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইটে গিয়ে সরাসরি অর্ডার করুন অথবা আমাদের ফেইসবুক পেইজে ম্যাসেজ করুন। কল অথবা হোয়াটস্যাপ করুন 01823415176 এই নম্বরে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart
Scroll to Top